তাজা বার্তা | logo

১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

আকাশে অচেনা উড়ন্ত বস্তুর ভিডিও প্রকাশ করল পেন্টাগন

প্রকাশিতঃ এপ্রিল ২৮, ২০২০, ১৮:৫৩

আকাশে অচেনা উড়ন্ত বস্তুর ভিডিও প্রকাশ করল পেন্টাগন

8 / 100

আনুষ্ঠানিকভাবে অচেনা উড়ন্ত বস্তু অর্থাৎ আনআইডেন্টিফায়েড ফ্লায়িং অবজেক্টের (ইউএফও) ভিডিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এর আগে একটি বেসরকারি কোম্পানি ইউএফওর ভিডিও প্রকাশ করে।

ইনফ্রারেড ক্যামেরায় ধারণ করা ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বস্তু খুবই দ্রুত উড়ে চলে যাচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে মাকিন সামরিক বাহিনীর সদস্যরা এটি দেখে অবাক হন। একজন বলছিলেন, এটা মনে হয় ড্রোন।

মার্কিন নৌবাহিনীর পাইলটরা এমন কিছু দেখলে কী পদক্ষেপ নেবে তারও একটি নির্দেশনা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী গত বছরের সেপ্টেম্বরে এই ভিডিওর সত্যতা জানায়। এখন তা প্রতিরক্ষা দপ্তরের পক্ষ থেকে প্রকাশ করা হলো।

ভিডিও সম্পর্কে মানুষজনের জল্পনাকল্পনা দূর করতে তা প্রকাশ করা হয়েছে জানিয়ে পেন্টাগনের মুখপাত্র সু গফ এক বিবৃতিতে বলেন, প্রকাশিত ভিডিওতে বিশেষ কোনো প্রযুক্তি ব্যবহার করা হয়নি। আর তদন্তে দেখা গেছে, ওই সময়ে ওই জায়গায় সামরিক বাহিনীর কোনো ড্রোন বা অন্য কোনো বস্তু সেখানে ছিল না।

ভিডিও দুটি ২০১৭ সালের ডিসেম্বর ও ২০১৮ সালের মার্চের মধ্যবর্তী সময়ে প্রথম প্রকাশিত হয়। ইউএফও নিয়ে গবেষণা করা যুক্তরাষ্ট্রের বেসরকারি প্রতিষ্ঠান দ্য স্টারস অ্যাকাডেমি অব আর্টস এন্ড সায়েন্সেস প্রথম প্রকাশ করে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনকে ২০১৭ সালে এক পাইলট জানান, তিনি ২০০৪ সালে দ্রুত গতিছে ছুটে যাওয়া বস্তু দেখেছিলেন। তিনি বলেন, ওর গতি এতটাই বেশি যে বলে বোঝানো যাবে না।

বিশ্বব্যাপী ইউএফও নিয়ে ব্যাপক আলোচনা গুঞ্জন রয়েছে। তবে ইউটিউবসহ বিভিন্ন সাইটে ইউএফও দাবি করা ভিডিওগুলোর বেশিরভাগই এডিট করা ভুয়া হয়ে থাকে। এবারই যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের মতো দায়িত্বশীল জায়গা থেকে এর সত্যতা স্বীকার করা হলো।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT