তাজা বার্তা | logo

২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

রাস্তায় পড়ে থাকা খাবারে কুকুরের সঙ্গে ভাগ বসাল ক্ষুধার্ত মানুষ (ভিডিও)

প্রকাশিতঃ এপ্রিল ১৩, ২০২০, ২২:০২

রাস্তায় পড়ে থাকা খাবারে কুকুরের সঙ্গে ভাগ বসাল ক্ষুধার্ত মানুষ (ভিডিও)

কুকুর ও মানুষ এক পাত্রে খাবার খেতে দেখেছেন কখনো? মহামারি করোনা এবার এমন ঘটনা ঘটিয়েছে। রাস্তার ওপর পড়ে গড়িয়ে যাচ্ছে দুধ। ক্ষুধার জ্বালা মেটাতে রাস্তায় গড়িয়ে পড়া সেই দুধ একসঙ্গে ভাগাভাগি করে নিল কুকুর ও মানুষ। সোমবার এমন হৃদয়বিদারক দৃশ্য দেখা গেছে ভারতের উত্তর প্রদেশের লকনৌয়ে।

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে হঠাৎ লকডাউন ঘোষণা করায় বর্তমানে দেশটির কোটি কোটি দরিদ্র মানুষ মানবেতর জীবন কাটাচ্ছেন। তাদের সেই দুর্বিষহ জীবনের নির্মম চিত্র তুলে ধরেছে সোমবার সকালের আগ্রার একটি সড়কে কুকুর-মানুষে একসঙ্গে দুধপানের এই দৃশ্য।

দুধের একটি কন্টেইনার উল্টে যাওয়ার পর রাস্তার ওপর গড়িয়ে পড়ে। এই দুধের গড়িয়ে পড়া দেখে সেখানে ছুটে আসেন এক ভবঘুরে। রাস্তার মাঝে হাঁটু গেড়ে বসে দু-হাত ভরে দুধ তুলে একটি মাটির ছোট্ট পাত্রে রাখেন তিনি। এই ব্যক্তির মাত্র কয়েকগজ দূরে কয়েকটি কুকুরও রাস্তার সেই দুধে ভাগ বসায়। ক্ষুধা মেটাতে আশপাশে না তাকিয়ে টানা সেই দুধ পান করতে থাকে কুকুরের দল, খবর এনডিটিভি।

করোনার বিস্তাররোধে গত মাসের শেষের দিকে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার এই লকডাউন বাড়ানোর ঘোষণা দিতে যাচ্ছেন তিনি। লকডাউনের ফাঁদে পড়ে দেশটির কোটি কোটি মানুষ অভূক্ত থাকছেন। হারতে বসেছেন দারিদ্রের কাছে।

কোনো ধরনের পূর্ব-সতর্কতা ছাড়াই ২৪ মার্চ সকালে মোদি যখন লকডাউন গোষণা দেন; তারও প্রায় এক মাস আগে ভারতে করোনার প্রথম রোগী পাওয়া যায়। আর চীনের হুবেই প্রদেশের উহানে ভাইরাসটির উৎপত্তি হওয়ার প্রায় তিন মাস পর মোদির ওই ঘোষণা আসে।

লকডাউন ঘোষণার পর দেশটির বিভিন্ন প্রান্ত থেকে কোটি কোটি অভিবাসী শ্রমিক শত শত মাইল পায়ে হেঁটেই গ্রামের বাড়িতে ফিরতে শুরু করেন। তাদের অনেকেই এখন খাবারের মারাত্মক সঙ্কটে পড়ে মানবেতর জীবন পার করছেন।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT