তাজা বার্তা | logo

৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

বছরের শেষ ফ্লাওয়ার সুপারমুনের দেখা মিলবে আজ

প্রকাশিতঃ মে ০৭, ২০২০, ১১:৫৫

বছরের শেষ ফ্লাওয়ার সুপারমুনের দেখা মিলবে আজ

বছরের শেষ সুপারমুনের সাক্ষী থাকতে চলেছে মানুষ। বৃহস্পতিবার (০৭ মে) এই সুপারমুন দেখতে পাবেন। ২০২০ সালের এটাই হবে শেষ সুপারমুন। সাধারণত মে মাসে ফুল ফোটে সব থেকে বেশি। তাই তার সঙ্গে মিলিয়ে এই সুপারমুনের’ নাম দেওয়া হয় ফ্লাওয়ার সুপারমুন। সাধারণের থেকে ৬ শতাংশ বড় আকারে দেখা যাবে এই চাঁদ।

এর আগে ৯ মার্চ এবং ৭ এপ্রিল সুপারমুন দেখা গিয়েছিল। কিন্তু এবার চাঁদ হবে আগের থেকে অনেকটাই বড়। শুধু ফ্লাওয়ার মন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মন বাক অন প্লান্টিং ও বলা হয়।
এই সুপারমুন প্রসঙ্গে অ্যাস্ট্রোনমার গ্রেগ ব্রাউন বলেন, পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেই কক্ষপথ পুরোপুরি গোলাকার নয়, বরং কিছুটা চ্যাপ্টা। তাই হিসেব মতো চাঁদ কখনও কখনও পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায় আবার কখনও কাছে চলে আসে। সমান দূরত্ব দিয়ে ঘোরে না। তাই যখন কাছে চলে আসে তখনই হয় সুপারমুন।

আর কাছাকাছি থাকাকালীন যদি পূর্ণিমা হয় তখনই সুপারমুন দেখা যায় বলে উল্লেখ করেছেন তিনি। এবছর পরপর তিনটি সুপারমুন দেখা গেল। তবে এবারের তাই শেষ, ২০২০ আর সুপারমুন দেখা যাবে না।
এদিকে, কিছুদিন আগেই এক উল্কাপাতের সাক্ষী থেকেছে বিশ্ব। এবার আরো একবার। চলতি সপ্তাহে এই দৃশ্য দেখা যাবে বলে জানা গিয়েছে।


© তাজা বার্তা ২০২০

Developed by XOFT IT