তাজা বার্তা | logo

৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ক্রিকেটকে বিদায় বললেন সানা মীর

প্রকাশিতঃ এপ্রিল ২৬, ২০২০, ১৬:০৯

ক্রিকেটকে বিদায় বললেন সানা মীর

ক্রিকেটকে বিদায় বলেছেন পাকিস্তান নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সানা মীর। গতকাল শনিবার ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন তিনি।

পাকিস্তান নারী দলের অন্যতম সেরা তারকা সানা। কিন্তু সম্প্রতি ছন্দে ছিলেন না তিনি। দল থেকে জায়গাও হারিয়েছেন বেশ কয়েকবার। এবার নিজেই ক্রিকেট থেকে হাল ছেড়ে দিলেন। বিদায় জানালেন বাইশ গজকে।

দীর্ঘ ক্যারিয়ারে পাকিস্তানের হয়ে ২২৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই অলরাউন্ডার। ব্যাট হাতে রান করেছেন ২,৪৩২। আর বল হাতে উইকেট নিয়েছেন ২৪০টি। ওয়ানডেতে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি (১৫১) উইকেট নেওয়া বোলার হলেন সানা। টি-টোয়েন্টিতেও পিছিয়ে নেই। ২০ ওভারের ক্রিকেটে ৮৯ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন এই অফস্পিনার।

২০০৫ সালে ওয়ানডে দিয়ে ক্রিকেটে পা রাখেন সানা। টি-টোয়েন্টিতে সানার অভিষেক হয় ২০০৯ সালে। সে বছরই দেশকে নেতৃত্ব দেওয়ার ভার ওঠে তাঁর কাঁধে। ২০১৭ সাল পর্যন্ত নেতৃত্ব দেওয়া সানার অধীনে ১৩৭টি ম্যাচ খেলেছেন পাকিস্তানের নারী ক্রিকেটাররা।

এ ছাড়া প্রথম পাকিস্তানি নারী ক্রিকেটার হিসেবে আইসিসির বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন সানা। প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে একশ উইকেট নেওয়া ক্রিকেটারও সানা।

এক বিবৃতিতে নিজের অবসর নিয়ে সানা বলেছেন, ‘আমি পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রতি আমার কৃতজ্ঞতা জানাতে চাই। পনেরো বছর ধরে দেশকে সেবা করার সুযোগ পেয়েছি তাঁদের জন্য। এটা আমার জন্য পরম সম্মান ও সৌভাগ্যের বিষয়। দলের কর্মকর্তা, মাঠকর্মী ও পর্দার আড়ালে থাকা মানুষের প্রতি আমার কৃতজ্ঞতা, যাঁরা আমার ক্যারিয়ার ও নারীদের ক্রিকেটের উন্নয়নে ভূমিকা রেখেছেন। অবসর নিয়ে গত কয়েক মাস চিন্তা করার সুযোগ পেয়েছি। আমি উপলব্ধি করেছি, ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর এটাই ঠিক সময়। বিশ্বাস করি, দেশ ও খেলাটির জন্য সামর্থ্যের সবটুকু দিয়েছি আমি।’


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT