তাজা বার্তা | logo

৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

‘ইতিহাসের শুরু আপনাদের হাত ধরে’

প্রকাশিতঃ এপ্রিল ১৩, ২০২০, ২১:৫৪

‘ইতিহাসের শুরু আপনাদের হাত ধরে’

আইসিসি ট্রফি জয়ের ২৩ বছর পূর্ণ হলো আজ। দেশের ক্রিকেটের গতিপথ বদলে দিয়েছিল সেই ঐতিহাসিক অর্জন। যে অর্জনের জন্য পৃথিবীর বুকে বাংলাদেশের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। অবশ্য ১৯৮২ ও ১৯৯০ সালে দুবার সেমিফাইনালে উঠেও ফাইনাল খেলতে পারেনি বাংলাদেশ। তবে ১৯৯৭ সালে শেষ পর্যন্ত ফাইনালে ওঠেছিল আকরাম খানের নেতৃত্বাধীন দলটি। আর রোমাঞ্চকর ফাইনালে কেনিয়াকে দুই উইকেটে হারিয়ে শিরোপা জিতেছিল লাল-সবুজের দল।

তাই আজ (১৩ এপ্রিল) বাংলাদেশ ক্রিকেটের ঐতিহাসিক দিন। এদিনে সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছার বন্যায় ভাসছেন আকরাম-নান্নু-বুলবুলরা। শুভেচ্ছা জানাতে ভোলেননি বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাও।

২৩ বছর আগে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের কিলাত ক্লাব মাঠে জয়ের পর ট্রফি হাতে নিয়ে বাংলাদেশ দলের খেলোয়াড়দের উল্লাসের ছবি দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মাশরাফী লিখেছেন, ‘হাজার মাইলের যাত্রা শুরু হয় একক কোনো পদক্ষেপ নিয়ে, কি বড় একটা পদক্ষেপ ছিল সেটি! ১৩ এপ্রিল ১৯৯৭।’

এর শুরুতে নড়াইল এক্সপ্রেস লিখেছেন, ‘ইতিহাসের শুরু আপনাদের হাত ধরে।’

এর আগে ১৯৭৯ থেকে ১৯৯৪, বাংলাদেশ দল টানা পাঁচবার আইসিসি ট্রফিতে খেলতে গিয়েছিল বিশ্বকাপ খেলার স্বপ্ন নিয়ে। কিন্তু প্রতিবার ফিরে এসেছিল স্বপ্ন ভঙ্গের বেদনা নিয়ে। অবশেষে ১৯৯৭ সালে দীর্ঘ দিনের লালিত স্বপ্ন পূর্ণ হয়। মানে ২৩ বছর আগে আজকের দিনেই বাংলাদেশ হয়েছিল আইসিসি ট্রফির চ্যাম্পিয়ন। পরে ১৯৯৯ সালে প্রথম বিশ্বকাপে খেলেছিল বাংলাদেশ।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT