তাজা বার্তা | logo

১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

খালেদা জিয়ার বাসভবনে জীবাণুনাশক স্প্রে করল জেডআরএফ

প্রকাশিতঃ এপ্রিল ১৪, ২০২০, ১৯:৪০

খালেদা জিয়ার বাসভবনে জীবাণুনাশক স্প্রে করল জেডআরএফ

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং ডেঙ্গুর সম্ভাব্য প্রকোপ থেকে রক্ষায় রাজধানীতে জীবাণুনাশক ওষুধ স্প্রে করার উদ্যোগ গ্রহণ করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। বিশেষ করে ঘনবসতিপূর্ণ এলাকা এবং যেখানে মশার উপদ্রব বেশি সেসব এলাকায় জীবাণুনাশক তরল ওষুধ স্প্রে করছে জেডআরএফের কৃষিবিদ গ্রুপ।

এরইমধ্যে গত ৮ এপ্রিল রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে দ্বিতীয়দফা জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের বাসভবন ‘ফিরোজা’য় জীবাণুনাশক তরল ওষুধ স্প্রে করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন জেডআরএফের সদস্য কৃষিবিদ সানোয়ার আলম, জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সদস্য মো. তরিকুল ইসলাম প্রমুখ। খালেদা জিয়ার বাসভবনের ভেতরে এবং বাইরে ভালোভাবে জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হয়।

সিলেটে পিপিই প্রদান

এদিকে দ্বিতীয় দিনের মতো সিলেটে বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে কর্মরত চিকিৎসকদের মধ্যে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই বিতরণ কর্মসূচি অব্যাহত রেখেছে জেডআরএফ ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

khaleda jia spray 2

আজ মঙ্গলবার সিলেটের ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসকদের মধ্যে এই পিপিই পৌঁছে দেওয়া হয়। পিপিই প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টামণ্ডলীর সদস্য ড. মোহাম্মদ ইনামুল হক চৌধুরী। সিলেট ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে পিপিই গ্রহণ করেন হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ফেরদৌস হাসান, সহকারী পরিচালক ডা. হিমাংশু শেখর এবং অধ্যাপক ডা. নজরুল ইসলাম ভূইয়া। এ সময় ড্যাব ও জেডআরএফের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ড্যাব এসওএমসি সভাপতি ডা. শামীমুর রহমান, ড্যাব সিলেট জেলা সভাপতি অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, জিয়াউর রহমান ফাউন্ডেশনের প্রতিনিধি অধ্যাপক ডা. শাহনেওয়াজ চৌধুরী, ড্যাব সিলেট জেলার সাধারণ সম্পাদক ডা. মো. শাকিলুর রহমান, ড্যাব সিলেট জেলার সহসভাপতি ডা. আব্দুল হাফিজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. তুহুর আবদুল্লাহ চৌধুরী, সদস্য অধ্যাপক ডা. শাখাওয়াত হোসেন চৌধুরী, বেসরকারি মেডিকেল কলেজ ছাত্রদলের কেন্দ্রীয় প্রতিনিধি ডা. আফজাল আহমদ।

করোনাভাইরাস মোকাবিলায় নানা উদ্যোগ নিয়েছে জেডআরএফ ও ড্যাব। করোনা সংক্রান্ত বিষয়ে কোনো পরামর্শ এবং প্রাথমিক জরুরি স্বাস্থ্যসেবার জন্য ২৪ ঘণ্টার মোবাইল হটলাইন চালু করা হয়েছে। রোগের ধরন বুঝে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে ফোনে সংযুক্ত করার পাশাপাশি সমস্যা জেনে টেলিফোনেই রোগীকে প্রেসক্রিপশন দেওয়া হচ্ছে। সেইসঙ্গে মূল্য পরিশোধ সাপেক্ষে রোগীর চাহিদা অনুযায়ী ওষুধ রোগীর বাড়ি পৌঁছানোর জন্য মেডিক্যাল টেকনোলোজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (অ্যামট্যাব) একটি টিম বিনামুল্যে সেবাদানে নিয়োজিত আছে।

এ ছাড়া দেশের প্রায় সব বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে কর্মরতদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই প্রদানের সিদ্ধান্ত নিয়েছে জিয়াউর রহমান ফাউন্ডেশন ও ড্যাব। এরইমধ্যে গত ১০ এপ্রিল (শুক্রবার) রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে আনুষ্ঠানিকভাবে পিপিই প্রদান করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। রাজধানীর বস্তিতে জীবাণুনাশক ওষুধও স্প্রে করছে জেডআরএফের কৃষিবিদ গ্রুপ। পর্যায়ক্রমে রাজধানীর ১০টি বস্তিতে জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হবে। তা ছাড়া সাধারণ মানুষের হাত ধোয়ার জন্য রাজধানীতে বেসিন স্থাপন কার্যক্রম শুরু করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এবং জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে এসব কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT