তাজা বার্তা | logo

২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ই আগস্ট, ২০২০ ইং

সামাজিক দূরত্ব নিশ্চিতে ‘ভীতিকর’ মাস্ক

প্রকাশিতঃ মে ১৩, ২০২০, ১৯:১৫

সামাজিক দূরত্ব নিশ্চিতে ‘ভীতিকর’ মাস্ক

করোনাভাইরাসের এই সময়ে মাস্কের কার্যকারিতা নিয়ে বিতর্ক কম হয়নি। তবে আইসল্যান্ডের ডিজাইনার রুরারি তাতে দমে যাননি। সংস্পর্শ থেকে জনসাধারণকে দূরে রাখতে তিনি তৈরি করেছেন এমন এক মাস্ক, যাতে নকল জিহ্বা ও দাঁত সংযুক্ত করা হয়েছে!

অদ্ভুত এই মাস্ক তৈরির অনুপ্রেরণা চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠান থেকে পেয়েছেন বলে জানান রুরারি। তাঁর প্রকৃত নাম ইর জোহান্সদোত্তির। ‘দূরত্ব রক্ষায় মাস্কের ধারণাটি ভীতিকর হতে পারে,’ গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন তিনি। সংযুক্ত আরব আমিরাতের শারজাহভিত্তিক ইংরেজি গণমাধ্যম গালফ টুডের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘এটা অনেকটা কৌতুকের মতোই। কাপড়টি কোনো কিছুর জন্যই নিরাপদ নয়, কিন্তু এটি মানুষকে দূরে রাখতে পারে,’ যোগ করেন ২৭ বছর বয়সী ওই ডিজাইনার।

শিল্প এলাকা রেকজাভিকে ভাড়া নেওয়া তাঁর ছোট্ট স্টুডিওর ডেস্কে মাস্ক তৈরির নানা উপকরণ থরে থরে সাজানো ছিল, যেগুলোর মধ্যে ভীতিকর জিহ্বা, দাঁতও রয়েছে। একটি মাস্ক তৈরিতে তাঁর ১০ ঘণ্টার বেশি সময় লাগে। আইসল্যান্ডের অন্য শিশুদের মতো নয় বছর বয়সেই স্কুলে কাপড় বোনার প্রশিক্ষণ পান তিনি।

‘আমি কাপড় বোনার মোহে পড়েছি। আমি একই সময়ে ডোনাল্ড ডাক কমিকস পড়তাম ও কাপড় বুনতাম,’ বলেন জোহান্সদোত্তির। তাঁর তৈরি করা মাস্ক সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। তবে মাস্কটি বড় পরিসরে বাজারজাতের দিকে যাওয়ার পরিকল্পনা নেই তরুণ এ ডিজাইনারের।


© তাজা বার্তা ২০২০

Developed by XOFT IT