তাজা বার্তা | logo

১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

করোনা নিয়ে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ এপ্রিল ২৮, ২০২০, ১৮:৫৫

করোনা নিয়ে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যুক্তরাষ্ট্র

বিশ্বে নভেল করোনাভাইরাসে আক্রান্ত ৩০ লাখের মধ্যে শুধু যুক্তরাষ্ট্রতেই ১০ লাখের বেশি মানুষ আক্রান্ত। এমন পরিস্থিতিতে চীনকে হুমকি দিতে ছাড়ছে না যুক্তরাষ্ট্র। নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গতকাল সোমবারও চেনা মেজাজে চীনকে খোঁচা দিতে ছাড়েননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জার্মানির পর এবার যুক্তরাষ্ট্রও করোনার জেরে চীনের কাছ থেকে ক্ষতিপূরণ চাইতে পারে, এমনই ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। শুধু তাই নয়, এবার তিনি চীনের বিরুদ্ধে ‘গুরুতর তদন্ত’ চালানোর কথাও জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা চীনকে নিয়ে খুশি নই।’ এরপরই তিনি করোনাভাইরাস ছড়ানোর বিষয়ে বলেন, ‘আমরা গোটা পরিস্থিতি নিয়ে মোটেও খুশি নই। কারণ আমরা মনে করি, পুরো বিষয়টিই শুরু থেকে বন্ধ করা যেত।’ এ ক্ষেত্রে যে ট্রাম্প চীকে ইঙ্গিত করেছেন, তা বলাই বাহুল্য।

ট্রাম্প এদিন সাফ ভাষায় বলেন, ‘এমন অনেক ধরনের পদ্ধতি রয়েছে যাতে ওদের দায়ী করা যায়।’ এরপরই তিনি বলেন, করোনার জেরে যুক্তরাষ্ট্রর পক্ষ থেকে চীনের বিরুদ্ধে গুরুতর তদন্ত শুরু হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, জার্মানি যে পরিমাণ অর্থ ক্ষতিপূরণ হিসেবে দাবি করেছে, তার চেয়েও বেশি অর্থ দাবি করবে দেশটি। আর এবার চীনের কাছ থেকে করোনা নিয়ে ক্ষতিপূরণের অর্থ ‘অনেক সহজতর’ উপায়ে আদায় করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, এমনটাই দাবি করেছেন ট্রাম্প। যদিও এখন পর্যন্ত ক্ষতিপূরণের মূল্য নির্ধারণ করেনি যুক্তরাষ্ট্র।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT