তাজা বার্তা | logo

১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

১২৭ শহরের সব মসজিদ খুলে দেওয়ার ঘোষণা ইরানের

প্রকাশিতঃ এপ্রিল ২৭, ২০২০, ১৮:৫৪

১২৭ শহরের সব মসজিদ খুলে দেওয়ার ঘোষণা ইরানের

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তাঁর দেশের অন্তত ১২৭ শহরের মসজিদসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান আবার খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন। দেশটিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে সারা দেশের সব মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছিল।

রোববার তেহরানে করোনা মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের নিয়মিত বৈঠকের পর এর সভাপতি হাসান রুহানি বলেন, করোনা সংক্রমণের মাত্রা কমে আসার ভিত্তিতে সারা দেশের শহরগুলোকে লাল, হলুদ ও সাদা এই তিন ভাগে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লাল ও হলুদ হিসেবে চিহ্নিত শহরগুলোতে আগের মতোই সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম চালু থাকবে। তবে সংক্রমণ কমে আসার কারণে সাদা হিসেবে চিহ্নিত প্রায় ১২৭টি শহরে বিধিনিষেধ উঠিয়ে নেওয়া হচ্ছে। শিগগিরই কিছু নিয়ম মেনে চলার শর্তে এসব শহরের মসজিদগুলো মুসল্লিদের জন্য খুলে দেওয়া হবে বলে জানান প্রেসিডেন্ট রুহানি।

সাদা শহর চিহ্নিত করার উপায় সম্পর্কে রুহানি বলেন, কোনো শহরে যদি এক সপ্তাহে নতুন করে কেউ করোনায় আক্রান্ত না হয় বা মারা না যায় এবং সেই সঙ্গে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বাড়তে থাকে তবে ওই শহরকে আরো এক সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে। দ্বিতীয় সপ্তাহে যদি একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে তাহলে ওই শহরকে ‘সাদা শহর’ হিসেবে চিহ্নিত করে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ প্রত্যাহার করা হবে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT