তাজা বার্তা | logo

১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

করোনা ভ্যাকসিনে বানরের সুস্থতা দাবি চীনের

প্রকাশিতঃ এপ্রিল ২৬, ২০২০, ১৮:৫৫

করোনা ভ্যাকসিনে বানরের সুস্থতা দাবি চীনের

করোনাভাইরাসে আক্রান্ত বানরকে কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগে সুস্থ করে তোলার দাবি করেছেন একটি চীনা কোম্পানির বিজ্ঞানীরা। প্রথমবারের মতো কোনো প্রাণী হিসেবে রেসাস ম্যাকাকিউ বা লাল বানর এই ভ্যাকসিনে সুস্থ হয়েছে।

ভ্যাকসিনটি বানরের শরীরে প্রয়োগের ফলে কোনো ধরনের পার্শপ্রতিক্রিয়া দেখা দেয়নি। এটি ১৬ এপ্রিল মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বেইজিংভিত্তিক কোম্পানি সিনোভ্যাক বায়োটেক লিমিটেড ভ্যাকসিনটি উৎপাদনে জোর তৎপরতা শুরু করেছে। চীন সরকার কোম্পানিটিকে জমি বরাদ্দ দিয়েছে এবং বড় ধরনের ঋণের ব্যবস্থা করেছে। মানুষের শরীরে সফল হলে সিনোভ্যাক বছরে ১০ কোটি ভ্যাকসিন বানাতে পারবে এমন কারখানা প্রস্তুত করছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, প্রতিষ্ঠানটির গবেষকরা আটটি লাল বানরের শরীরে দুটি ভিন্ন ডোজে ভ্যাকসিন প্রয়োগ করেন। ৩ ও ৬ মাইক্রোগ্রাম ভ্যাকসিন বানরদের দেওয়া হয়। তিন সপ্তাহ পর দেখা যায়, তাদের শরীরে কোনো ধরনের পার্শপ্রতিক্রিয়া দেখা দেয়নি।

এরপর তাদের শরীরে ভাইরাস প্রবেশ করানো হয় এবং সপ্তাহ খানেক বানরগুলোর শরীরে সর্বোচ্চ মাত্রায় ভ্যাকসিন প্রয়োগ করা হয়। চারটি বানর শরীরের আরএনএ মাত্রাকে নিয়ন্ত্রণ করতে পেরেছে। তারা সার্স-কোভ-২ ভাইরাসের অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। বায়োআরক্সিভ নামের এক মুক্ত জার্নালে ১৯ এপ্রিলে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কোল্ড স্প্রি হারবার ল্যাবরেটরি জার্নালটি চালু করে। চূড়ান্ত পর্যায়ে পরীক্ষা নিরীক্ষার আগেই এখানে যে কেউ তাদের গবেষণা কাজ নিয়ে নিবন্ধ বা প্রতিবেদন প্রকাশ করতে পারেন। সিনোভ্যাকের জ্যেষ্ঠ পরিচালক মেং ওয়েনিং বলেন, বানরগুলোর ক্ষেত্রে সফলতার বিষয়টি মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগের ব্যাপারে আমাদের আস্থা বাড়িয়ে দিয়েছে। তাছাড়া শুধু করোনাভাইরাস নয়, কমপক্ষে আরো ১০ রকমের ভাইরাস নির্মূল করতে সক্ষম এই ভ্যাকসিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের মোকাবেলায় প্রায় ৭০টি ভ্যাকসিনের ওপর কাজ চলছে। চীন করোনাভাইরাসের ভয়াবহতা থেকে মুক্তি পেলেও পশ্চিমা বিশ্বসহ গোটা পৃথিবী এখন এই ভাইরাসের প্রাদুর্ভাবে পর্যুদস্ত। চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত চার হাজার ৬৩২ জনের প্রাণহানি ঘটেছে এবং আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৮২৭ জন। সুস্থ হতে পেরেছেন ৭৭ হাজার ৩৯৪ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১১ জন করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন।

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুই লাখ তিন হাজার ২৮৯ জন। মোট আক্রান্ত ২৯ লাখ ৩১ হাজার ৯২৩ জন। আর সুস্থ হয়ে উঠেছেন আট লাখ ৩৮ হাজার ৮৯৫ জন। করোনাভাইরাসের পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য দিয়েছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT