তাজা বার্তা | logo

৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে স্ব-শাসনের ঘোষণা বিচ্ছিন্নতাবাদীদের

প্রকাশিতঃ এপ্রিল ২৬, ২০২০, ১৬:০৬

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে স্ব-শাসনের ঘোষণা বিচ্ছিন্নতাবাদীদের

ইয়েমেনের বিচ্ছিন্নতাবাদীরা আজ রোববার দেশটির দক্ষিণাঞ্চলে স্ব-শাসনের ঘোষণা দিয়েছে। সরকারের বিরুদ্ধে দায়িত্ব পালনে ব্যর্থতা এবং দক্ষিণের বিষয়ে ষড়যন্ত্রের অভিযোগ এনে মধ্যরাত থেকে স্ব-শাসন কার্যকরের ঘোষণা দেয় সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল (এসটিসি)।

সংগঠনটির এক বিবৃতিতে বলা হয়, এসটিসি দক্ষিণে স্ব-শাসনের ঘোষণা দিয়েছে। গতকাল শনিবার মধ্যরাত থেকে এটি কার্যকর হয়েছে। কাউন্সিলের প্রেসিডেন্টের নির্ধারিত কাজের তালিকা ধরে স্ব-শাসিত কমিটি তাদের কাজ শুরু করবে।

দীর্ঘদিন ধরে স্বাধীনতা চাওয়া দক্ষিণাঞ্চলের এ বিচ্ছিন্নতাবাদীরা গত বছরের আগস্ট থেকে এডেনের নিয়ন্ত্রণ নিয়ে রেখেছে। পরে গত নভেম্বরে রিয়াদে ক্ষমতা ভাগাভাগির একটি চুক্তিতে স্বাক্ষর করে। কিন্তু দক্ষিণাঞ্চলীয় সব প্রতিনিধির সমন্বয়ে একটি নতুন কেবিনেট গঠন ও সামরিক বাহিনীর পুনর্গঠনের মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে উদ্যোগ নিতে ব্যর্থ হওয়ায় চুক্তিটি দ্রুতই অকার্যকর হয়ে পড়ে।

এদিকে, দেশটিতে পাঁচ বছর ধরে চলা ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের সঙ্গে সরকারের সংঘর্ষে হাজার হাজার লোক প্রাণ হারিয়েছে। স্ব-শাসনের নতুন এ ঘোষণা সংকটকে আরো তীব্র করবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

এ ছাড়া চলতি মাসের প্রথম দিকে দক্ষিণাঞ্চলীয় সরকার সমর্থিত হাদরামাত প্রদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এখন ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

চলতি মাসে আকস্মিক বন্যায় অন্তত ২১ জনের প্রাণহানি হয়েছে। বন্যায় এডেনের রাস্তাঘাট পানিতে ডুবে গেছে এবং বাড়িঘর ধ্বংস হয়েছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT