তাজা বার্তা | logo

৩০শে পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

স্পেনে আগামী সপ্তাহ থেকে লকডাউন শিথিলে পদক্ষেপ

প্রকাশিতঃ এপ্রিল ২৬, ২০২০, ১৬:০১

স্পেনে আগামী সপ্তাহ থেকে লকডাউন শিথিলে পদক্ষেপ

স্পেনের বাসিন্দারা আগামী সপ্তাহ থেকে ব্যায়াম ও হাঁটার জন্য বাইরে যেতে পারবেন। দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ গতকাল শনিবার এ কথা জানান। করোনাভাইরাসে তীব্রভাবে আক্রান্ত দেশটিতে কঠোর লকডাউন বলবৎ রয়েছে। লকডাউন ধীরে ধীরে শিথিলে এটি সর্বশেষ পদক্ষেপ।

স্পেনের প্রধানমন্ত্রী বলেন, সরকার আগামী মঙ্গলবার সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে পরিকল্পনা প্রকাশ করবে। এ পদক্ষেপ মে মাসের মাঝামাঝিতে কার্যকর হবে। বার্তা সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় স্পেনে গত ১৪ মার্চ লকডাউন কার্যকর হয়। এ সময়ে কাউকে হাঁটা, ব্যায়াম কিংবা সাইকেল চালানোর মতো বিষয়গুলোতে অনুমোদন দেওয়া হয়নি। শুধু খাবার কিংবা ওষুধ কেনার জন্য বাইরে যাওয়ার অনুমতি ছিল।

কোনো অবস্থাতেই শিশুদের বাইরে যাওয়ার অনুমতি ছিল না। কিন্তু আজ রোববার থেকে শিশুদের এক ঘণ্টার জন্য বাবা অথবা মা একজনের সঙ্গে বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে তারা এক কিলোমিটারের বেশি দূরে যেতে পারবে না।

স্পেনে চলতি সপ্তাহে জরুরি অবস্থা ৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রধানমন্ত্রী ধীরে ধীরে লকডাউন তুলে দেওয়ার কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা হঠাৎ করেই সব কর্মকাণ্ড শুরু করতে পারব না। ধাপে ধাপে করব।’

স্পেনে গত শুক্রবার ৩৬৭ জনের মৃত্যুর কথা জানানোর একদিন পর শনিবারের ঘোষণাটি এলো। গত চার সপ্তাহে এটি ছিল সবচেয়ে কম মৃত্যুর ঘটনা।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT