তাজা বার্তা | logo

৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

স্পেনে শিশুদের জন্য লকডাউন শিথিল

প্রকাশিতঃ এপ্রিল ২৬, ২০২০, ১২:১৩

স্পেনে শিশুদের জন্য লকডাউন শিথিল

করোনাভাইরাসের কারণে চলমান লকডাউন শিশুদের জন্য শিথিল করেছে স্পেন। দেশটির নতুন নির্দেশনা অনুযায়ী, ১৪ বছরের কম বয়সী শিশুরা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সময়ের মধ্যে এক ঘণ্টার জন্য বাইরে থাকতে পারবে। দেশটিতে অনূর্ধ্ব-১৪ বছর বয়সী ৬৩ লাখ শিশু রয়েছে। এরা সাইকেল বা স্কেটবোর্ড নিয়েও বাইরে বের হতে পারবে, তবে কোনোভাবেই বাড়ি থেকে এক কিলোমিটারের বেশি দূরে যেতে পারবে না। বড় বড় পার্ক সব বন্ধই থাকবে।

শিশুদের মানসিক স্বাস্থ্যের কথা ভেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্পেন। করোনায় মৃত্যুসংখ্যা কমতে থাকলে আগামী ২ মে থেকে স্পেনের শিশুদের জন্য লকডাউন শিথিলের এসব শর্ত কার্যকর হবে। একা একাই বাড়ির বাইরে যেতে পারবে তারা। আর মে মাসের দ্বিতীয়ার্ধে এ শিথিলতা আরো বাড়ানোর কথা ভাবছে দেশটির সরকার। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গত ১৪ মার্চ থেকে কঠোর লকডাউনের ফলে বাসায় আটকা ছিল শিশুরা। এখন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ দেশটির শিশুদের বাইরের সতেজ বাতাস উপভোগের সুযোগ করে দিচ্ছেন। বার্সোলোনার মেয়র তাঁর শিশুদের অবস্থা দেখে সরকারকে বাচ্চাদের বাইরে যাওয়ার অনুমতি দেওয়ার আবেদন জানান।

এত দিন পর্যন্ত বয়স্করা প্রয়োজনীয় কাজে বাজারে যেতে পারলেও শিশুদের জন্য বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। এখন থেকে শিশুরাও বাইরে যেতে পারবে। তবে ১৪ বছরের বেশি বয়সী শিশুরা যেতে পারবে না। এ কারণে এ সিদ্ধান্ত নিয়ে সমালোচনা শুরু হয়েছে। তবে দেশটির মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। একটু ঘর থেকে বের হতে পারলে শিশুদের মনের জোর বাড়বে বলে মনে করছেন তাঁরা।

করোনাভাইরাসে স্পেনে এখন পর্যন্ত ২২ হাজার ৯০২ জনের প্রাণহানি ঘটেছে এবং আক্রান্ত হয়েছে দুই লাখ ২৩ হাজার ৭৫৯ জন।

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুই লাখ তিন হাজার ২৮৯ জন। মোট আক্রান্ত ২৯ লাখ ২১ হাজার ৪৩৯ জন। আর সুস্থ হয়ে উঠেছেন আট লাখ ৩৬ হাজার ৯৭৮ জন। করোনাভাইরাসের পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য দিয়েছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT