তাজা বার্তা | logo

৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

স্যাটেলাইটের ছবিতে ধরা পড়ল উত্তর কোরিয়ার কিমের ট্রেন!

প্রকাশিতঃ এপ্রিল ২৬, ২০২০, ১১:৫২

স্যাটেলাইটের ছবিতে ধরা পড়ল উত্তর কোরিয়ার কিমের ট্রেন!

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জীবিত, না মৃত? এ প্রশ্নের উত্তর খুঁজতে ব্যস্ত বিশ্বের গণমাধ্যমগুলো। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে বিভিন্ন ওয়েবসাইটে গুঞ্জন, কিম বেঁচে নেই। আর কিছুদিন আগের খবর ছিল, কিম নাকি মৃত্যুর সঙ্গে লড়ছেন। কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম এমনটাই দাবি করেছিল। এবার শোনা যাচ্ছে, শেষ নিশ্বাস ত্যাগ করেছেন কিম। এ নিয়ে উত্তর কোরিয়ার পক্ষ থেকে অবশ্য কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। তাই বিষয়টিকে এখন পর্যন্ত স্রেফ গুজব বলেই উড়িয়ে দেওয়া যায়। এরই মধ্যে কিমকে নিয়ে নতুন খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওয়াশিংটনভিত্তিক উত্তর কোরিয়া পর্যবেক্ষণ প্রকল্প ‘৩৮ নর্থ’ স্যাটেলাইট থেকে পাওয়া কয়েকটি ছবি প্রকাশ করেছে। যেগুলো দেখে মনে করা হচ্ছে, উত্তর কোরিয়ার একটি রিসোর্ট টাউনে যাচ্ছে একটি বিশেষ ট্রেন। ধারণা করা হচ্ছে, ওই বিশেষ ট্রেনেই ছিলেন কিম জং উন।

উত্তর কোরিয়া পর্যবেক্ষণ প্রকল্প ‘৩৮ নর্থ’ গতকাল শনিবার জানিয়েছে, গত ২১ ও ২৩ এপ্রিল ওয়ানসানের ‘লিডারশিপ স্টেশনে’ ওই ট্রেনটিকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ওই স্টেশন কেবল কিম পরিবারই ব্যবহার করে বলে জানায় ‘৩৮ নর্থ’।

যদিও মার্কিন সংস্থাটি দাবি করছে, ট্রেনটি সম্ভবত কিমের, কিন্তু রয়টার্স বিষয়টি নিশ্চিত করতে পারেনি। কিংবা উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান এখন ওয়ানসান শহরেই রয়েছেন, তাও নিশ্চিতভাবে বলতে পারছে না রয়টার্স। তবে কিম যে তাঁর দেশের পূর্বাঞ্চলীয় একটি অভিজাত এলাকায় রয়েছেন, সে খবরের ভিত শক্ত হয়েছে বলে দাবি ওই মার্কিন সংস্থার।

কয়েক দিন আগেই কিম জং উনের অসুস্থতার খবরে আন্তর্জাতিক অঙ্গনে শোরগোল পড়ে গিয়েছিল। দক্ষিণ কোরিয়ার একটি ওয়েবসাইটের পক্ষ থেকে জানানো হয়েছিল, হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর সংকটজনক অবস্থায় একটি রিসোর্টে চিকিৎসাধীন কিম। সেখানে পরিবার-পরিজন রয়েছেন তাঁর সঙ্গে। সেখানে তিনি একটি চিকিৎসক দলের পর্যবেক্ষণে রয়েছেন।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT