তাজা বার্তা | logo

৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বেলজিয়ামে লকডাউন তুলে নেওয়ার সময়সূচি ঘোষণা

প্রকাশিতঃ এপ্রিল ২৫, ২০২০, ১৩:৪০

বেলজিয়ামে লকডাউন তুলে নেওয়ার সময়সূচি ঘোষণা

বেলজিয়ামে লকডাউন তুলে নেওয়ার জন্য একটি বিশদ পরিকল্পনা ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী সোফি উইলমস। নতুন ঘোষণা অনুযায়ী, আগামী ১১ মে থেকে সব দোকানপাট খোলার অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া আগামী ১৮ মে থেকে স্কুলগুলো খুলতে পারবে বলেও জানানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি আজ শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত বেলজিয়ামে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৪ হাজারের বেশি মানুষ। এ ছাড়া দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৭০০ জনে। গত ১২ মার্চ থেকে বেলজিয়ামে লকডাউন চলছে।

এদিকে গতকাল শুক্রবার কয়েক ঘণ্টা ধরে আলোচনার পর ধীরে ধীরে লকডাউনের বিধিনিষেধ তুলে নেওয়ার সময়সূচি ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী সোফি উইলমেস।

লকডাউন তুলে নেওয়ার পর নিয়ম অনুযায়ী সব নাগরিককে গণপরিবহনে চলতে হলে মাস্ক পরতে হবে। আর সেজন্য আগামী ৪ মে থেকে সবার আগে ফ্যাব্রিকের দোকানগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে। অন্যান্য দোকানপাট এর এক সপ্তাহ পর থেকে খুলতে শুরু করবে।

এ ছাড়া আগামী ১৮ মে থেকে স্কুলগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু প্রতি শ্রেণিকক্ষে ১০ জনের বেশি শিক্ষার্থী থাকতে পারবে না বলে জানানো হয়েছে। অন্যদিকে, আগামী ৮ জুনের আগ পর্যন্ত ক্যাফে ও রেস্তোরাঁগুলো বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে।

এরই মধ্যে ইউরোপের বিভিন্ন দেশে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। জার্মানিতে কিছু দোকানপাট খুলতে শুরু করেছে। এ ছাড়া দেশটিতে আগামী ৪ মে থেকে স্কুলগুলো খুলতে শুরু করবে। তবে পানশালা, ব্যায়ামাগার, ক্যাফে, রেস্তোরাঁ, সিনেমা ও সংগীতের ভেন্যুগুলো বন্ধ থাকবে।

এরই মধ্যে বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৯৭ হাজার ২৪৫ জনে। এ ছাড়া মোট আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ৩০ হাজার ৩৮ জন। এর মধ্যে সুস্থ হয়েছে প্রায় আট লাখ মানুষ।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT