তাজা বার্তা | logo

৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

লাশের মিছিল ৯০ হাজার পার করল যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ মে ১৭, ২০২০, ১৮:২০

লাশের মিছিল ৯০ হাজার পার করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে মহামারি করোনাভাইরাসে মৃত্যুর মিছিল থামছে না। আজ রোববার দেশটিতে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৯০ হাজার পার করেছে। এখন পর্যন্ত দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৯০ হাজার ১১৩ জন। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত কয়েক দিনের তুলনায় যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ১৫ লাখ সাত হাজার ৮০০ জন। এবং সুস্থ হয়েছে ৩৩ লাখ নয় হাজার ৭১২ জন।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বর্তমানে করোনা আক্রান্ত রোগী এবং মৃত্যুর সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরই পরিপ্রেক্ষিতে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের বিষয়ে দেশটির নেতাদের ভূমিকার কঠোর সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

ওবামা বলেন, ‘মহামারি দেখা দেওয়ার পর অনেক কর্মকর্তা দায়িত্বে থাকার পরও চেষ্টাও করছেন না।’

কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শিক্ষার্থীদের জন্য ইউটিউব, ফেসবুক ও টুইটারে প্রচারিত দুই ঘণ্টার অনুষ্ঠান ‘শো মি ইয়োর ওয়াক, এইচবিসিইউ এডিশনে’ বক্তব্য রাখার সময় এ মন্তব্য করেন ওবামা।

এসময়, জাতির চ্যালেঞ্জ সত্ত্বেও তিনি তরুণ গ্রাজুয়েটদেরকে নির্ভয়ে থাকার এবং বিভিন্ন সম্প্রদায়ের অংশ হওয়ার আহ্বান জানান।

ওবামা শিক্ষার্থীদের প্রতি আরও বলেন, ‘যৌনতাবাদ, জাতিগত কুসংস্কার, মর্যাদা, লোভ ইত্যাদি সকল পুরানো বিষয় পেছনে ছেড়ে দাও, যা আমাদেরকে একে অপরের থেকে আলাদা করেছে এবং বিশ্বকে একটি ভিন্ন পথে নিয়ে যাও।’

উল্লেখ্য, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৪৭ লাখ ছাড়িয়েছে এবং ৩ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।


© তাজা বার্তা ২০২০

Developed by XOFT IT