তাজা বার্তা | logo

১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

করোনা ঠেকাতে মাউথওয়াশ, নাকচ করল ডব্লিউএইচও

প্রকাশিতঃ মে ১৫, ২০২০, ১৯:০০

করোনা ঠেকাতে মাউথওয়াশ, নাকচ করল ডব্লিউএইচও

মাউথওয়াশের ব্যবহার মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচাতে পারে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। এ নিয়ে অতিসত্ত্বর আরো গবেষণা প্রয়োজন বলেও মত দেন তারা। ফ্যাটের উপরিভাগের যে অংশটায় ভর করে মানুষের শরীরের কোষে করোনাভাইরাস ছড়ায় মাউথওয়াশের কেমিকেল সেটিকে ধ্বংস করতে পারে।

তবে বাজারে বিদ্যমান মাউথওয়াশের কেমিকেল করোনা দূর করতে সক্ষম নয়। বিজ্ঞানীরা বলছেন, মাউথওয়াশের কেমিকেলের মাধ্যমে কার্যকরী কিছু একটা করা যেতে পারে।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও স্পেনের বিজ্ঞানীদের সমন্বয়ে এই গবেষণা করা হয়েছে। গবেষকদলের প্রধান যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের অধ্যাপক ও’ ডোনেল বলেন, গড়গড়া, কুলি ও মুখের মধ্যে নিয়ে নাড়াচাড়ার মাধ্যমে কিছু কিছু মাউথওয়াশের পরীক্ষামূলক ব্যবহারে একই রকম অনেক ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে কাজ করার বিষয়টি দেখা গেছে।

তবে যুক্তরাজ্যের সরকারি স্বাস্থ্য কর্তৃপক্ষ এটির অনুমোদন দেয়নি।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর আগেই জানিয়েছিল, করোনাভাইরাসের সংক্রমণ রোধে মাউথওয়াশ কার্যকর ভূমিকা রাখতে পারে এমনটি প্রমাণিত নয়। কিছু কিছু ব্র্যান্ডের মাউথওয়াশ মুখগহ্বরে কয়েক মিনিটের জন্য কিছু জীবাণু দূর করতে পারে। তবে এর মানে এই নয় যে, নতুন করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পারবে মাউথওয়াশ।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT