তাজা বার্তা | logo

১লা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৫ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

করোনা : মুসলমানদের জন্য লন্ডনে গণকবর খোঁড়া হচ্ছে!

প্রকাশিতঃ এপ্রিল ১৪, ২০২০, ১৯:৫৬

করোনা : মুসলমানদের জন্য লন্ডনে গণকবর খোঁড়া হচ্ছে!

মহামারি করোনাভাইরাস মকাবিলায় দিশেহারা পুরো বিশ্ব। বহু দেশের মতো যুক্তরাজ্যেও ব্যাপকভাবে ছড়িয়েছে ভাইরাসটি। দেশটিতে এখন পর্যন্ত ৮৮ হাজার ৬২১ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে প্রাণ হারিয়েছেন ১১ হাজার ৩২৯ জন। এমন ভয়াবহ পরিস্থিতিতে করোনায় মৃতদের দাফনের জন্য দেশটিতে বিশাল বিশাল আকৃতির গণকবর খোঁড়া হচ্ছে বলে জানিয়েছে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর ডট ইউকে এক প্রতিবেদনে জানিয়েছে, করোনয় মৃত মুসলমানদের দাফনের জন্য দক্ষিণ পূর্ব লন্ডনে গণকবর খনন করা হচ্ছে। করোনায় বিপুল মুসলিম সম্প্রদায়ের মানুষ মারা যাওয়ায় দাফনে সংকট দেখা দিয়েছে।

এমন পরিস্থিতিতে মুসলিমদের জন্য চিজলেহার্স্টের কেমনাল পার্ক কবরস্থানে এসব কবর খনন করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়, ১০টির মতো লাশ একসঙ্গে দাফন করা যায় এমন গণকবর খোঁড়া হচ্ছে কেমনাল পার্ক কবরস্থানে।

ইসলাম ধর্মে মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে সাধারণত দাফন শেষ করার রীতি রয়েছে। এ ছাড়া লাশ পোড়ানো ইসলামে সম্পূর্ণ নিষিদ্ধ। এমন প্রেক্ষাপটে মুসলিমদের বিপুল লাশ দাফনে গণকবরের বিকল্প নেই। বর্তমানে অনেক মুসলিম পরিবারকে তাদের স্বজনদের লাশ দাফনে দুই সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে।

গত সপ্তাহে করোনাভাইরাসের কারণে ব্রিটেনে প্রথমবারের মতো একসঙ্গে ১০ মুসলিম নারী-পুরুষকে গণকবরে দাফন করা হয়েছে। ব্রিটেনে কভিড-১৯-এ মৃত্যু হওয়া সর্বকনিষ্ঠ ব্যক্তি ১৩ বছর বয়সী ইসমাইল মোহাম্মদ আব্দুল ওয়াহাবসহ সেখানে পাঁচজন পুরুষ ও পাঁচজন মহিলাকে দাফন করা হয়।

ফিউনারাল ডিরেক্টররা বলছেন, আরো ৫০ জনের মৃতদেহ দাফনের অপেক্ষায় রয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এই কবরস্থানের একটি অংশ শুধু মুসলিমদের জন্য, যা সাফ গ্রেইভস নামে পরিচিত। এখানে ইসলামী রীতি অনুসারে মৃতদেহগুলো পৃথকভাবে সামাধিস্থ করা হবে। মৃতদের কাফনে আচ্ছাদিত করা হবে প্রথা অনুসারে পবিত্র মক্কার দিকে মুখ করে। এ ছাড়া মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আরো ৬টি গণকবরের পরিকল্পনা নেওয়া হয়েছে।

কবরস্থানের বিশেষ প্রকল্প পরিচালক রিচার্ড গোমারসাল জানিয়েছেন, বর্তমানে বেশির ভাগই দাফন বা শেষকৃত্যের অনুষ্ঠান হচ্ছে করোনাভাইরাসজনিত।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT