তাজা বার্তা | logo

৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

উহানে ফের করোনা সংক্রমণের শঙ্কায় চীনের তোড়জোড়

প্রকাশিতঃ মে ১৪, ২০২০, ১৯:১৮

উহানে ফের করোনা সংক্রমণের শঙ্কায় চীনের তোড়জোড়

দশ দিনের মধ্যে এক কোটি ১০ লাখ উহানবাসীর নভেল করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা হতে পারে—এমনটাই জানাচ্ছে একাধিক চীনা সংবাদমাধ্যম। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা না এলেও আঞ্চলিক কর্মকর্তারা স্বীকার করেছেন, শহরে আবারও ঢুকছে করোনা টাস্কফোর্স, এমন নির্দেশনা এসেছে।

এদিকে, ১০ দিনের মধ্যে এ পর্বতসম পরীক্ষা কীভাবে সম্পন্ন করতে হবে, তা নিয়ে পরিষ্কার কোনো নির্দেশনা পায়নি উহান কর্তৃপক্ষ। তবে কয়েক দিন আগেই উহানে নতুন করে ছয়জন করোনাভাইরাস আক্রান্ত হওয়ায় নড়েচড়ে বসেছে প্রশাসন। চীনজুড়ে করোনাজনিত লকডাউনের কড়াকড়ি শিথিল হলেও নতুন করে যাতে সংক্রমণ না ছড়ায়, সেদিকে কড়া নজর রাখছে চীন। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এ খবর জানিয়েছে।

এরই মধ্যে উত্তর কোরিয়াসংলগ্ন জিলিন উপত্যকা চিন্তায় ফেলেছে চীনকে। সেখানেও নতুন করে করোনা মাথাচাড়া দেওয়ায় বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। জারি করা হয়েছে আনুষঙ্গিক নিষেধাজ্ঞা। জিলিন থেকে যারা পাশের এলাকা হারবিনে এসেছে গত কয়েক দিনে, তাদের সবাইকে কোয়ারেন্টিনে নেওয়া হচ্ছে। ১০ দিনের মধ্যে ওই অঞ্চলের সবার নমুনা পরীক্ষা সম্পন্ন করার কথা বলা হয়েছে।

গত কয়েক মাসে কেবল হুবেই প্রদেশের রাজধানী উহানেই মৃত্যু হয়েছে তিন হাজার ৮৬৯ জনের। কিন্তু ধীরে ধীরে করোনার সংক্রমণ কমে আসায় ছন্দে ফিরছিল উহান। গত ৮ এপ্রিল উহানে কড়াকড়ি কমিয়ে আনা হয়।

এমন যখন পরিস্থিতি, তখন নতুন করে করোনার সংক্রমণ শুরু হওয়ায় সন্ত্রস্ত উহানবাসী। সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, আবাসিক এলাকায় অব্যবস্থাপনার অভিযোগে পার্শ্ববর্তী উপত্যকার কমিউনিস্ট পার্টির সেক্রেটারিকে রাতারাতি সরানো হয়েছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT