তাজা বার্তা | logo

১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

এপ্রিল মাসে ভারতে চাকরি হারিয়েছে ১২ কোটি মানুষ

প্রকাশিতঃ মে ১৩, ২০২০, ১৯:২৩

এপ্রিল মাসে ভারতে চাকরি হারিয়েছে ১২ কোটি মানুষ

দাবানলের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে মহামারি করোনা ভাইরাস। এর প্রভাব পড়েছে ভারতের চাকরির বাজারেও। সম্প্রতি মোদি সরকার আর্জি জানিয়েছিল, ‘কাউকে চাকরি থেকে তাড়াবেন না।’

কিন্তু কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে আরো বাড়ছে বেকারত্বের হার। ভারতে মোট ১২ কোটি ২ লাখ চাকরি লকডাউনের বাজারে অবলুপ্ত হয়ে গেছে বলে জানিয়েছে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই)।

সিএমআইই জানায়, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ছোটো ব্যবসায়ী ও দিনমজুররা। চাকরি হারানো বেশিরভাগই দেশটির তামিল নাড়ুর অধিবাসী, খবর দ্য হিন্দু।

মঙ্গলবার সিএমআইই জানিয়েছে, ৩ মে-র পর এক সপ্তাহে দেশে বেকারত্বের হার বেড়ে হয়েছে ২৭.১ শতাংশ, যেটা এখন পর্যন্ত সবচেয়ে বেশি। ভারতে শিল্পোত্পাদন কমেছে ১৬.৭ শতাংশ।

ম্যানুফ্যাকচারিংয়ে উৎপাদন কমেছে ২০.৬ শতাংশ, বিদ্যুত উৎপাদন কমেছে ৬.৮ শতাংশ। ২৬ এপ্রিলের সপ্তাহে বেকারত্ব ছিল ২১.১ শতাংশ, তার আগের সপ্তাহে ২৬.২ শতাংশ।

প্রসঙ্গত, করোনার জেরে ভারতে ২৫ মার্চ থেকে চলছে লকডাউন। ধাপে ধাপে তা বৃদ্ধি করা হয়েছে। ১৮ মে থেকে যে চতুর্থ লকডাউন হবে, তা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদি। এতে অবশ্য করোনা দমেনি।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT