তাজা বার্তা | logo

৩০শে পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ত্রাণ বিতরণের সময় ছবি তোলায় নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ এপ্রিল ১২, ২০২০, ১৮:৩৭

ত্রাণ বিতরণের সময় ছবি তোলায় নিষেধাজ্ঞা

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) এরই মধ্যে বিশ্বব্যাপী এক লাখ নয় হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত প্রায় ১৮ লাখের কাছাকাছি। করোনার সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন ঘোষণা করেছে সরকার। এতে কর্মহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। তবে অসহায় এসব মানুষদের পাশে সরকারসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান বা সংগঠন এগিয়ে আসছে। অনেকে ব্যক্তিগত উদ্যোগেও এগিয়ে আসছেন।
সামাজিক যোগাযোগমাধ্যম খুললেই চোখে পড়ছে ত্রাণ বিতরণের ছবি। কে কতজনকে কীভাবে ত্রাণ দিচ্ছেন তার বিবরণ তুলে ধরা হচ্ছে এসব ছবির পোস্টে। ত্রাণ বিতরণের প্রকাশিত ওইসব ছবিতে দেখা যায়, যারা ত্রাণ দিচ্ছেন তাঁরা সামাজিক দূরত্ব বজায় রাখার ধার ধারছেন না। অনেকে মনে করছেন, আত্মপ্রচার করতেই এভাবে ত্রাণ বিতরণ।

এই অবস্থায় প্রতিবেশী দেশ ভারতের রাজস্থান রাজ্যের মধ্যে অভাবী মানুষদের রেশন ও খাবারের প্যাকেট বিতরণ করার ছবি তোলা নিষিদ্ধ করেছে রাজ্য সরকার, খবর এনডিটিভি।

রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেওলট বলেছেন, গরিব মানুষের মধ্যে খাবার ও রেশনের জিনিসপত্র বিতরণ করাটা একটা সার্ভিস হিসেবে ধরা উচিত। এটা কোনোমতেই প্রচারের কিংবা প্রতিযোগিতার বিষয় হিসেবে ধরা উচিত নয়। পাশাপাশি ত্রাণসামগ্রী বিতরণের সময় সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

মুখ্যমন্ত্রীর বক্তব্য, ‘এই বিতরণের মাধ্যমে শুধুমাত্র অভাবীরাই যেন সুবিধা পায়। যারা সক্ষম তারা যেন এর সুবিধা গ্রহণ না করেন।’ তিনি বলেন, গরিব অসহায় মানুষ যারা পুরোপুরি সরকারের ওপর নির্ভরশীল তাদের প্রথম অধিকার থাকবে রেশন ও রান্না করা খাবারের প্যাকেটের ওপর।’

মুখ্যমন্ত্রীকে উদ্ধতি করে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘রাজ্যে খাবার ও রেশন বিলি করার সময় ফটো তোলা নিষিদ্ধ। এটাকে প্রচারের বিষয়ে করা উচিত নয়।’


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT