তাজা বার্তা | logo

২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ভারতে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২২৯৩ জন, মৃত ৭১

প্রকাশিতঃ মে ০২, ২০২০, ১৮:৫৭

ভারতে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২২৯৩ জন, মৃত ৭১

ভারতে এবার লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রেকর্ড হারে বেড়ে ভারতে করোনা আক্রান্ত হয়েছে দুই হাজার ২৯৩ জন। আর মারা গেছে ৭১ জন।

ভারতে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছে ৩৭ হাজার ৩৩৬ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে এক হাজার ২১৮ জনের। এ ছাড়া আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে অথবা ভারত থেকে নিজেদের দেশে ফিরে গেছে ৯ হাজার ৯৫০ জন। ফলে ভারতে এখন ১৬ হাজার ১৬৭ জন করোনা রোগী রয়েছেন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

ভারতে আক্রান্ত ও মৃত সবচেয়ে বেশি মহারাষ্ট্র রাজ্যে। অবস্থা নিয়ন্ত্রণে আনতে তৃতীয় দফার লকডাউন শুরু করেছে কেন্দ্রীয় সরকার। গোটা দেশকে গ্রিন, অরেঞ্জ ও রেড—এ তিন জোনে ভাগ করা হয়েছে। একই সঙ্গে বাতিল করা হয়েছে সব প্যাসেঞ্জার ট্রেনও। আগামী ১৭ মে পর্যন্ত বন্ধ থাকার কথা বলা হয়েছে রেলের পক্ষ থেকে। পাশাপাশি বন্ধ থাকবে মেট্রোও।

তবে বিশেষ ট্রেনে ফেরানো হবে ভিন্ন ভিন্ন রাজ্যে আটকেপড়া শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক এবং শিক্ষার্থীদের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভারতের রেড জোনে নিষিদ্ধ থাকবে সাইকেল, রিকশা, অটো, ট্যাক্সি, ক্যাব।

অরেঞ্জ জোনে ট্যাক্সি ও ক্যাব চললেও তাতে চালকসহ সর্বাধিক দুজন যাত্রী থাকতে পারবেন। আন্তজেলা যাতায়াত নির্দিষ্ট করে দেওয়া হয়েছে এ জোনে। অনুমতি ছাড়া আন্তজেলা যাতায়াত করা যাবে না। আর গ্রিন জোনে প্রায় সব ধরনের পরিষেবাই চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বাস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ৫০ শতাংশ যাত্রী নিতে পারবে বাসগুলো। অরেঞ্জ ও গ্রিন জোনে ই-কমার্স কোম্পানিগুলো অত্যাবশ্যকীয় পণ্য ছাড়াও অন্যান্য দ্রব্য সরবরাহ করতে পারবে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT