তাজা বার্তা | logo

২৭শে পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ | ১১ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

জীবনযাত্রা ধীরে ধীরে চালু হচ্ছে যেসব দেশে

প্রকাশিতঃ মে ০২, ২০২০, ১৩:৪৮

জীবনযাত্রা ধীরে ধীরে চালু হচ্ছে যেসব দেশে

বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাসজনিত আরোপিত বিধিনিষেধ শিথিল করা হয়েছে। এসব দেশে ধীরে ধীরে জনজীবনে গতি আসা শুরু হয়েছে। এমন কয়েকটি দেশের খবর থাকছে পাঠকের জন্য।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার কয়েকটি অঙ্গরাজ্যে কড়াকড়ি শিথিল করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় সরকার দ্রুততম সময়ের মধ্যে দেশব্যাপী আরোপিত লকডাউন তুলে নেওয়ার বিষয়টি বিবেচনা করছে। কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের বাসিন্দাদের চিত্তবিনোদনমূলক কর্মকাণ্ড, যেমন পিকনিক বা নৌকা চালানোর অনুমতি দেওয়া হয়েছে।

প্রশাসন আশা করছে, লোকজন সামাজিক বিচ্ছিন্নকরণের বিধি মেনে চলবে। এরই মধ্যে আজ শনিবার অস্ট্রেলিয়ার বাসিন্দাদের বাইরে বেরোতে দেখা গেছে। সপ্তাহের পর সপ্তাহ বাসায় কাটানোর পর অনেকেই তাজা হাওয়ায় শ্বাস নিতে বাইরে বেরিয়েছেন। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

চীন

57697347957347

চীনে ব্যবসা-বাণিজ্য ফের চালু হচ্ছে। সাবধানতা অবলম্বন করে মানুষ আবারও জীবনযাত্রা শুরু করছে। বেইজিংয়ে নিষিদ্ধ নগরীসহ বেশ কিছু দর্শনীয় স্থান খুলে দেওয়া হয়েছে। তবে নতুন করে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে, যেমন দর্শনার্থীর সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

স্পেন

756858433

স্পেনে সাত সপ্তাহ দেশব্যাপী জরুরি অবস্থা জারির পর প্রশাসন কড়াকড়ি শিথিল করার প্রস্তুতি নিচ্ছে। শিথিল নির্দেশনা অনুযায়ী, প্রতিদিন বেশির ভাগ মানুষ সীমিত পরিসরে খেলাধুলা বা হাঁটাচলা করতে পারবে।

স্পেনে করোনায় নতুন করে আক্রান্তের সংখ্যা নিয়মিত কমে আসায় মাদ্রিদ কর্তৃপক্ষ গতকাল শুক্রবার একটি জরুরি হাসপাতাল বন্ধ করে দিয়েছে। ওই অস্থায়ী হাসপাতালে গত ৪১ দিনে চার হাজারের বেশি রোগী চিকিৎসা নিয়েছিল।

ভারত

১৩০ কোটি মানুষের দেশ ভারতে দ্বিতীয় ধাপে জারি করা লকডাউন শেষ হওয়ার কথা ছিল আগামীকাল রোববার। কিন্তু সে লকডাউন ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে যেসব এলাকায় গত তিন সপ্তাহে কোনো নতুন আক্রান্ত রোগী শনাক্ত হয়নি, সেসব এলাকায় বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বেশির ভাগ ব্যবসা-বাণিজ্য চালু হবে আগামী পরশু সোমবার। তবে দেশটিতে সিনেমা হল বা নাইটক্লাব বন্ধ থাকবে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT