তাজা বার্তা | logo

২৬শে পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে জরুরি প্রয়োজনে রেমডেসিভির ওষুধ ব্যবহারের অনুমোদন

প্রকাশিতঃ মে ০২, ২০২০, ১৩:৪১

যুক্তরাষ্ট্রে জরুরি প্রয়োজনে রেমডেসিভির ওষুধ ব্যবহারের অনুমোদন

নভেল করোনাভাইরাস প্রতিরোধে রেমডেসিভির ওষুধের প্রয়োগ শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রে। এরই মধ্যে জরুরি প্রয়োজনে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটি। এর আগে যুক্তরাষ্ট্রে ওষুধটি পরীক্ষামূলক ব্যবহারে ইতিবাচক ফল পাওয়া গেছে। গিলিড সায়েন্সের তৈরি অ্যান্টিভাইরাল রেমডেসিভিরের ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, যাঁদের ওপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে, তাঁরা অন্য আক্রান্তদের চেয়ে দ্রুত সুস্থ হয়ে উঠছেন। এই প্রথম কোনো ওষুধে এ ধরনের উপকার পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে। ইবোলার জন্য এই ওষুধ প্রথম তৈরি করা হয়েছিল।

হোয়াইট হাউসে গতকাল শুক্রবার রেমডেসিভির ওষুধের প্রস্তুতকারক সংস্থা গিলেডের প্রধান নির্বাহী কর্মকর্তাকে পাশে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, পরিস্থিতি আশাব্যঞ্জক। এর আগে গিলেডের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা ১৫ লাখ ডোজ সরবরাহ করতে সক্ষম। এ পরিমাণ ডোজ ১০ দিনে এক লাখ ৪০ হাজার জনের ওপর প্রয়োগ করা যাবে। বার্তা সংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম গার্ডিয়ান ও আলজাজিরা এ খবর জানিয়েছে।

রেমডেসিভির ইনজেকশন হিসেবে ব্যবহার করা হয়। এর মধ্যেই বেশ কয়েকজন রোগী যাঁরা ক্লিনিক্যাল ট্রায়ালে নাম নথিভুক্ত করেছিলেন, তাঁদের ওপর এ ওষুধ প্রয়োগ করা হয়েছে। তবে গতকাল শুক্রবারের অনুমতির পর হাসপাতালে থাকা বয়স্ক কিংবা শিশু সবারই ওপর এ ওষুধ প্রয়োগ করা যাবে।

তবে সব করোনায় আক্রান্তের ওপর এ ওষুধ প্রয়োগ করা হবে না। যুক্তরাষ্ট্রে রেমডেসিভির ওষুধের প্রয়োগে অনুমতি দেওয়া ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, যাঁদের রক্তে অক্সিজেনের পরিমাণ কম, অক্সিজেনের প্রয়োজন অথবা ভেন্টিলেটরে রয়েছেন, তাঁদের ক্ষেত্রে এ ওষুধ প্রয়োগ করা হবে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT