তাজা বার্তা | logo

৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

দেশে এক লাখের বেশি কিট মজুদ আছে : স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশিতঃ এপ্রিল ৩০, ২০২০, ১৬:১৯

দেশে এক লাখের বেশি কিট মজুদ আছে : স্বাস্থ্য অধিদপ্তর

দেশে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য এক লাখের বেশি কিট মজুদ আছে বলে জানিয়েছেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘বর্তমানে আমাদের কাছে এক লাখের বেশি কিট মজুদ রয়েছে। যেসব ল্যাব করোনার পরীক্ষা করে থাকে, আমরা সেসব ল্যাবে কিট দিয়েছি। এ ছাড়া নতুন কিট আসছে। কিছু কিট ক্রয়ের প্রক্রিয়াধীন।’

অধ্যাপক নাসিমা সুলতানা আরো বলেন, ‘আপনাদের একটি বিষয়ে জানিয়ে রাখি, কোনো দেশ একসঙ্গে বেশি কিট বিক্রি করে না। ২০ হাজার থেকে সর্বাধিক ৪০ হাজার পর্যন্ত কিট আমরা আনতে পারি। এ ছাড়া আপনারা জানেন সব দেশেই পিসিআর কিটের সংকট আছে। কাজেই কেউ একসঙ্গে এত বেশি কিট দিতে চায় না। আমরা সাধ্যমতো কিট ক্রয়ের প্রক্রিয়াতে আছি।’

ডা. নাসিমা সুলতানা বলেন, ‘ইতিমধ্যে আমাদের হাতে এক লাখ কিট এসে পৌঁছেছে এবং আরো কিট ক্রয় প্রক্রিয়াধীন।’

অধ্যাপক নাসিমা সুলতানা আরো বলেন, গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৬২৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। যা গত দিনের চেয়ে ১৯ দশমিক ৫৪ ভাগ বেশি এবং চার হাজার ৯৬৫ জনের পরীক্ষা করা হয়েছে। যা গত দিনের চেয়ে দশমিক ৬ ভাগ কম। এর মধ্য থেকে ৫৬৪ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত আরো ১০ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে ১৬০ জন সুস্থ হয়েছে।

এর আগে বুলেটিনে ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ১৬৮ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো ৫৬৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট সাত হাজার ৬৬৭ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT