তাজা বার্তা | logo

৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

‘আরো ১১টি প্রতিষ্ঠানে করোনার পরীক্ষা হবে’

প্রকাশিতঃ এপ্রিল ১৪, ২০২০, ১৯:২৯

‘আরো ১১টি প্রতিষ্ঠানে করোনার পরীক্ষা হবে’

দেশে মোট ১৭টি ল্যাবে আরপিসিআরের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষা চলছে। আরো ১১টি প্রতিষ্ঠানে সাত থেকে ১০ দিনের মধ্যে করোনাভাইরাস শনাক্তের কাজ শুরু করবে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ মঙ্গলবার রাজধানীর মহাখালীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান নাসিমা সুলতানা। তিনি বলেন, ‘এরইমধ্যে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পরীক্ষার কাজ চলছে। আরো ১১টি প্রতিষ্ঠানে পরীক্ষার প্রস্তুতি চলছে। সাত থেকে ১০ দিনের মধ্যে পিসিআর পরীক্ষার মাধ্যমে পরীক্ষা কার্যক্রম সম্প্রসারিত করতে পারব।’

নাসিমা সুলতানা আরো বলেন, ‘যে ১১টি প্রতিষ্ঠানে কাজ শুরু করা হবে তার ছয়টি ঢাকার বাইরে এবং বাকিগুলো ঢাকার মধ্যে।’

নতুন প্রতিষ্ঠানগুলোর তালিকা

ঢাকার বাইরের হাসপাতালগুলো হলো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল, কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল, এম আবদুর রহিম মেডিকেল কলেজ-দিনাজপুর, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ-বগুড়া।

আর ঢাকার মধ্যে রয়েছে- স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ও শেখ রাসেল গ্যাস্টোলিভার ইনস্টিটিউট।

এদিকে আজ দেশে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ৪৬ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো ২০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট এক হাজার ১২ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT