তাজা বার্তা | logo

২৫শে পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ | ৯ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

দেশে করোনা থেকে সেরে উঠেছে ৩ হাজার ১৪৭ জন

প্রকাশিতঃ মে ১২, ২০২০, ১৮:৫৮

দেশে করোনা থেকে সেরে উঠেছে ৩ হাজার ১৪৭ জন

দেশে বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আজ মঙ্গলবার পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ১৬ হাজার ৬৬০ জন। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে ৯৬৯ জন। তবে এর পাশাপাশি করোনা থেকে সেরেও উঠেছেন অনেকে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।

করোনায় আক্রান্ত হওয়ার পর এ পর্যন্ত মোট তিন হাজার ১৪৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। যা মোট আক্রান্তের ১৮ দশমিক ৮৯ ভাগ। দেশে গত ৪ মে থেকে সুস্থের সংখ্যা বাড়তে থাকে। এর আগে সুস্থের সংখ্যা খুব কম ছিল। তবে স্বাস্থ্য অধিদপ্তর নতুন কিছু দিক নির্দেশনা দেওয়ায় সুস্থের হার বেড়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরো ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ২৫০ জনের মৃত্যু হলো। আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

বুলেটিনে অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ছয় হাজার ৭৭৩ জনের পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া নমুনা সংগ্রহ করা হয়েছিল ছয় হাজার ৮৪৫ জনের। এর মধ্য থেকে ৯৬৯ জনের নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

এদিকে সরকারের রোগতত্ত্ব,রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের ওয়েবসাইটের তথ্য থেকে জানা গেছে, দেশে করোনায় মোট মৃতের ৪২ ভাগের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে। আর ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে মৃত্যুর সংখ্যা শুন্য। দশ বছর বয়সের মধ্যে মৃতের সংখ্যা দুই ভাগ, যা কয়েক দিন আগে ছিল তিন ভাগ। আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিন ভাগ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে সাত ভাগ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৯ ভাগ এবং ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৭ ভাগ। এ ছাড়া মোট মৃতের মধ্যে ৭৩ ভাগ পুরুষ ও ২৭ ভাগ নারী।

এ ছাড়া অধ্যাপক নাসিমা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১১ জনের মধ্যে পুরুষ সাতজন ও নারী চারজন। তাঁদের মধ্যে ঢাকা শহরের পাঁচজন, নারায়ণগঞ্জের একজন, নরসিংদীর একজন, চট্রগ্রাম বিভাগের দুজন ও সিলেটের একজন। তাঁদের মধ্যে ৫১ থেকে ৬০ বছর বয়সের তিনজন, ৬১ থেকে ৭০ বছরের পাঁচজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ‍দুজন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী একজন।

ডা. নাসিমা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। এ পর্যন্ত তিন হাজার ১৪৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। এ ছাড়া আজ ৩৮টি ল্যাবে করেনার পরীক্ষা করা হয়েছে। নতুন করে নোয়াখালী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি থেকে নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট এক লাখ ৩৬ হাজার ৬৩৮ জনের করোনাভাইরাসের পরীক্ষা সম্পন্ন হয়েছে।’

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পরে গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে ১৬ হাজার ৬৬০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT