তাজা বার্তা | logo

৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

করোনায় আক্রান্ত হয়ে ষাটোর্ধ্ব বয়সীদের মৃত্যু বেশি

প্রকাশিতঃ মে ০১, ২০২০, ১৮:১৫

করোনায় আক্রান্ত হয়ে ষাটোর্ধ্ব বয়সীদের মৃত্যু বেশি

দেশে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গত ৮ মার্চ দেশে প্রথম দুই পুরুষ ও এক নারীর করোনাভাইরাস শনাক্ত করা হয়। এরপর ১৮ মার্চ প্রথম এক ব্যক্তির মৃত্যুর ঘটনা ঘটে। এর পর থেকে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ১৭০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ষাটোর্ধ্ব বয়সী ব্যক্তিদের মৃত্যুহার সবচেয়ে বেশি। এই বয়সীদের মৃত্যুহার ৪২ ভাগ।

আজ শুক্রবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে। এ ছাড়া ১ থেকে ১০ বছরের মধ্যে মৃত্যুর হার ২ ভাগ, ১১ থেকে ২০ বছরের মধ্যে মৃত্যুর হার শূন্য ভাগ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে মৃত্যুর হার ৩ ভাগ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে মৃত্যুর হার ৭ ভাগ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে মৃত্যুর হার ১৯ ভাগ ও ৫১ থেকে ৬০ বছরের মধ্যে মৃত্যুর হার ২৭ ভাগ।

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৭০ জন হলো। এ ছাড়া নতুন করে আরো ৫৭১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আট হাজার ২৩১ জন আক্রান্ত হলো। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এ পর্যন্ত ১৭৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেন।

নাসিমা সুলতানা জানান, আজ মৃত্যুবরণকারী দুজনের মধ্যে একজন পুরুষ ও একজন নারী। এর মধ্যে একজনের বয়স ৬০ বয়সের বেশি ও আরেকজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। এ ছাড়া একজন ঢাকার ও আরেকজন ঢাকার বাইরে অন্য জেলায়। গত ২৪ ঘণ্টায় ৩১টি ল্যাবে করোনাভাইরাসের পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৯৫৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। যা গত দিনের থেকে ৫ দশমিক শূন্য ৯ ভাগ বেশি এবং পাঁচ হাজার ৫৭৩ জনের পরীক্ষা করা হয়েছে। যা গত দিনের থেকে ১২ দশমিক শূন্য ২ ভাগ বেশি। এর মধ্য থেকে ৫৭১ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

এদিকে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৩৪ হাজার ৭৫ জনে। এ ছাড়া আক্রান্ত হয়েছে ৩৩ লাখ সাত হাজার ৬৯১ জন। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী,করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ১০ লাখ ৩৯ হাজার ১৮২ জন। চিকিৎসাধীন রয়েছে ২০ লাখ ৩৪ হাজার ৭৫৪ জন এবং ৫০ হাজার ৯৪৪ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT