তাজা বার্তা | logo

২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | ৪ঠা আগস্ট, ২০২০ ইং

৫ কোটি গ্রাহককে আর্থিক অন্তর্ভুক্তিতে আনছে ‘নগদ’

প্রকাশিতঃ মে ১৩, ২০২০, ১৯:০৮

৫ কোটি গ্রাহককে আর্থিক অন্তর্ভুক্তিতে আনছে ‘নগদ’

বাংলাদেশ ডাক বিভাগের আর্থিক লেনদেন সেবা ‘নগদ’ মুঠোফোন কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের (রবি-এয়ারটেল) পাঁচ কোটি গ্রাহককে আর্থিক অন্তর্ভুক্তিতে আনার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে। সম্প্রতি দুটি প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এখন থেকে রবি ও এয়ারটেল গ্রাহকরা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পিন সেট করে ১০ সেকেন্ডেই ‘নগদ’-এর গ্রাহক হয়ে যেতে পারবেন। রেজিস্ট্রেশনের ৭২ ঘণ্টার মধ্যে যেকোনো পরিমাণ টাকা ক্যাশ ইন করে নগদের অফিশিয়াল ফেসবুক পেজে নির্দিষ্ট মন্তব্যের ঘরে মন্তব্য করে গ্রাহক লাখপতি হয়ে যেতে পারেন। এ ছাড়া নিশ্চিত ২৫ টাকা তো থাকছেই।

রবি ও এয়ারটেলের গ্রাহকেরা *১৬৭# নম্বরে ডায়াল করে অথবা অ্যাপের মাধ্যমে মুহূর্তে পিন নম্বর সেট করে ‘নগদ’ অ্যাকাউন্ট খুলতে পারবেন। বর্তমানে করোনাভাইরাসের কারণে সৃষ্ট মানবিক বিপর্যয়ে ‘লাখপতি’ উদ্যোগটির ৫ শতাংশ টাকা করোনাভাইরাস মোকাবিলায় ‘নগদ’-এর সামাজিক উদ্যোগের ‘মানুষ বাঁচলে দেশ বাঁচবে’ কর্মসূচির আওতায় ব্যয় করা হবে। এ ছাড়া রবি ও এয়ারটেল গ্রাহকেরা ‘নগদ’-এর মাধ্যমে মোবাইল রিচার্জ করতে পারবেন। পাশাপাশি নতুন রেজিস্ট্রেশন করা রবি ও এয়ারটেল গ্রাহকেরা মোবাইল রিচার্জে পাচ্ছেন অভাবনীয় সব অফার। বিস্তারিত জানতে ‘নগদ’-এর ফেসবুক পেজে চোখ রাখুন।

করোনাদুর্গতদের সাহায্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে স্বল্প আয়ের ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারের এই উদ্যোগের সহায়ক প্রতিষ্ঠান হিসেবে ১৭ লাখ পরিবারের কাছে টাকা পৌঁছে দেবে ‘নগদ’। যেকোনো মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের মধ্যে এটি সর্বোচ্চ। এর মাধ্যমে সরকারের ৪২৫ কোটি টাকা উপকারভোগীদের কাছে মুহূর্তে পৌঁছে দেবে রাষ্ট্রীয় সেবা ‘নগদ’। আর উপকারভোগীদের এই টাকা উত্তোলনে কোনো টাকা খরচ করতে হবে না। এ ছাড়া তৈরি পোশাক কারখানার শ্রমিকদের বেতন দিতে সরকার যে প্রণোদনা দিয়েছে, সেই টাকা পেতে সম্প্রতি ১০ লাখেরও বেশি গ্রাহক ‘নগদ’ অ্যাকাউন্ট খুলেছেন।

এই চুক্তির ফলে খুব অল্প সময়ের মধ্যে প্রায় সাত কোটি গ্রাহক ভিত্তি তৈরি করতে সক্ষম হবে ‘নগদ’। বিশ্বে এই প্রথম আর্থিক অন্তর্ভুক্তির এই অনন্য দৃষ্টান্ত স্থাপন করল ‘নগদ’। এর মধ্য দিয়ে গ্রাহক সংখ্যায় দেশের ১ নম্বর এমএফএস সেবা হিসেবে প্রতিষ্ঠিত হবে ‘নগদ’।


© তাজা বার্তা ২০২০

Developed by XOFT IT