তাজা বার্তা | logo

১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

একমাস পর বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিতঃ মে ০১, ২০২০, ০০:০০

একমাস পর বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

করোনাভাইরাসের কারণে দীর্ঘ একমাস পর দেশের সর্ববৃহৎ স্থলবন্দর যশোরের বেনাপোল দিয়ে থেকে দুই দেশের মধ্যে আমদানি ও রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে মাত্র চার ট্রাক পাটবীজ জরুরি ভিওিতে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। নোম্যান্স ল্যান্ডে আপাতত ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশ ট্রাকে মালামাল লোড করে বন্দরে নেওয়া হচ্ছে।

ভারতের পেট্রাপোল বন্দরে পণ্যবাহী ট্রাকের জট কমাতে বেনাপোল-পেট্রাপোল চেকপোস্টের নোম্যান্স ল্যান্ডে ভারত থেকে আমদানিকৃত পণ্য লোড-আনলোডের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন দুই দেশের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, অতি প্রয়োজনীয় ও পচনশীল পণ্য দিয়ে ভারত রপ্তানি শুরু করবে। পরে অন্যান্য পণ্য আমদানি-রপ্তানি হবে।

করোনাভাইরাসের কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় পেট্রাপোল বন্দরের সেন্ট্রাল পার্কিং থেকে বনগাঁ পৌরসভার কালিতলা পার্কিং পর্যন্ত দুই হাজার ২১৪টি পণ্যবোঝাই ভারতীয় ট্রাক দাঁড়িয়ে আটকে আছে।

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে বন্দর ব্যবহারকারীদের স্বাস্থ্য সচেতনতামূলক হ্যান্ড গ্লাভস, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান পানির ব্যবস্থা থাকছে এন্ট্রি পয়েন্টে।

ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মতিয়ার রহমান বলেন, ‘ভারত-বাংলাদেশের হাই কমিশনারদের সহযোগিতায় আমদানি-রপ্তানি চালু করা সম্ভব হয়েছে। তাই ভারতীয় ট্রাক নোম্যান্স ল্যান্ড পর্যন্ত যাবে। বাংলাদেশি ট্রাকচালক ও শ্রমিকরা সেখান থেকে মালামাল লোড-আনলোড করে নেবে। পরিস্থিতি ভালো হলে আগের মতো কাজ শুরু হয়ে যাবে।’


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT