তাজা বার্তা | logo

১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

‘বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন বন্ধ নয়’

প্রকাশিতঃ মে ১০, ২০২০, ১৮:৪৮

‘বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন বন্ধ নয়’

বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ করা হলে কঠোর কর্মসূচির হুমকি দিয়েছেন রংপুর জেলা বিড়ি শ্রমিক ইউনিয়ন।

আজ রোববার রংপুর প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে এ হুমকি দেন শ্রমিকরা। সম্প্রতি বিশিষ্ট নাগরিক ও এক সংসদ সদস্য প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বরাবর বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবি জানানোর প্রতিবাদে এ মানববন্ধন করেন তাঁরা।

মানববন্ধনে বক্তারা বলেন, বিড়ি শিল্পের সঙ্গে ২০ লক্ষাধিক শ্রমিক জড়িত। সমাজের অসহায়, সুবিধাবঞ্চিত, বিধবা ও পঙ্গুরা এ কর্মে নিয়োজিত। বিকল্প কাজ না পেয়ে তাঁরা বিড়ি তৈরি করে জীবিকা নির্বাহ করেন। বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ হলে তাঁরা না খেয়ে মারা যাবেন। এ অবস্থায় এসব শ্রমিকের কথা বিবেচনা করে বিকল্প কর্মসংস্থান না করে বিড়ি উৎপাদন ও বিক্রয় কোনোভাবে বন্ধ করা যাবে না।

শ্রমিকরা আরো বলেন, সুশীল সমাজ নামধারী যাঁরা আমাদের কর্ম বন্ধের জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত, তাঁরা কখনো অসহায় মানুষের পাশে দাঁড়ান না। তাঁরা আমাদের জীবিকার জন্য বিকল্প কোনো পথেরও সন্ধান দেন না। ফলে সুশীল সমাজের এ দাবি নিছক ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়। এ সময় তাঁরা বিড়ির ওপর বিদ্যমান কর কমিয়ে বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা দেওয়ার দাবি জানান।

এ ছাড়া লাখ লাখ বিড়ি শ্রমিকের কর্মসংস্থানের কথা বিবেচনা করে এ শিল্পকে টিকিয়ে রাখা ও বহুজাতিক তামাকজাত কোম্পানির ওপর অতিরিক্ত কর ধার্য করার দাবি করেন।

মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি আমিন উদ্দিন বিএসসি, কেন্দ্রীয় সহসম্পাদক আবুল হাসনাত লাভলু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কেন্দ্রীয় কমিটির সদস্য ও রংপুর জেলার সিনিয়র সহসভাপতি মো. শরিফুল ইসলাম। অনুষ্ঠানে শতাধিক বিড়ি শ্রমিক ও নেতাকর্মী উপস্থিত ছিলেন।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT