তাজা বার্তা | logo

৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

সাভারের সব কারখানা বন্ধ চায় স্বাস্থ্য বিভাগ

প্রকাশিতঃ এপ্রিল ৩০, ২০২০, ২৩:০৮

সাভারের সব কারখানা বন্ধ চায় স্বাস্থ্য বিভাগ

ঢাকার অদূরে সাভারে দিন যাচ্ছে আর পাল্লা দিয়ে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। এমন পরিস্থিতিতে সব পোশাক কারখানা বন্ধের পাশাপাশি উপজেলার প্রবেশ পথগুলো বন্ধের অনুরোধ জানিয়ে প্রশাসনকে চিঠি দিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

এতে বলা হয়েছে, অবিলম্বে বিষয়টির প্রতি নজর না দেওয়া হলে সাভারে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে।

আজ বৃহস্পতিবার‌ সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে পাঠানো এক চিঠিতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যসচিব সায়েমুল হুদা এমন আশঙ্কার কথা জানান।

প্রধানমন্ত্রীর দপ্তরসহ স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো ওই চিঠিতে সাভার শিল্পাঞ্চল ও আশুলিয়ার সব তৈরি পোশাক কারখানা বন্ধের পাশাপাশি উপজেলার প্রবেশপথগুলো দ্রুত বন্ধের অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, ‘জনবহুল ও শিল্প অধ্যুষিত সাভারে প্রায় ৫০ লাখ লোকের বসবাস। যার বেশিরভাগই পোশাকশ্রমিক। এ কারণে পোশাক কারখানা বন্ধ থাকায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব কম ছিল। তবে কারখানা খোলার পর থেকে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে।’

‘পোশাক কারখানার হাজারো শ্রমিক কর্মস্থলে পাশাপাশি অবস্থান করার কারণে তারা করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছে। তাদের মাধ্যমে সমাজের বিভিন্ন পর্যায়ের মানুষ সংক্রমিত হচ্ছে। এ অবস্থায় সাভারে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পোশাক কারখানা বন্ধের পাশপাশি উপজেলার প্রবেশপথগুলো বন্ধ করার জরুরি পদক্ষেপ নিতে হবে‘, জানানো হয় ওই চিঠিতে।

যোগাযোগ করা হলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যসচিব সায়েমুল হুদা চিঠির বিষয়টি নিশ্চিত করে জানান, ‘গত ২২ এপ্রিল পর্যন্ত সাভারে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৯ জন। আর কারখানা খোলার পরে গত সাত দিনে আক্রান্ত হয়েছে আরো ১৪ জন। এর মধ্যে কেবল বৃহস্পতিবার আক্রান্ত হয়েছে দুজন।’


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT