তাজা বার্তা | logo

১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

করোনায় ২৪ ঘণ্টায় মৃত ১৪ জন ঢাকা ও চট্টগ্রামের

প্রকাশিতঃ মে ১৪, ২০২০, ১৯:০৯

করোনায় ২৪ ঘণ্টায় মৃত ১৪ জন ঢাকা ও চট্টগ্রামের

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ২৮৩ জনের মৃত্যু হলো। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকায় ৯ জন ও চট্টগ্রামে মারা গেছে পাঁচজন। এ ছাড়া নতুন করে আরো এক হাজার ৪১ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৮ হাজার ৮৬৩ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

নিয়মিত কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্য বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৪১টি ল্যাবে সাত হাজার ৩৯২ জনের নমুনা পরীক্ষা হয়। পরিসংখ্যানে করোনায় আক্রান্ত শনাক্তের বিবেচনায় ১৯ দশমিক ১ জন সুস্থ হয়েছে। করোনায় শনাক্তের বিবেচনায় মৃত্যু হার ১ দশমিক ৫ শতাংশ।

দেশে করোনা প্রথম আক্রান্ত শনাক্তের পর দশম সপ্তাহ পর্যন্ত মোট এক লাখ ৫১ হাজার ৯৩০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে মোট ১৮ হাজার ৮৬৩ জন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে। এ পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ২৮৩ জনের মৃত্যু হয়েছে।

বুলেটিনে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১১ ও নারী তিনজন। তাঁদের মধ্যে ঢাকায় ৯ জন ও চট্টগ্রামে মারা গেছেন পাঁচজন। বয়সভিত্তিক হিসাবে ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন।

বুলেটিনে অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ‘সবাইকে উজ্জীবিত থাকতে হবে। তরল খাবার বেশি করে খাবেন। ধূমপান করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি বাড়ায়। যাঁরা ধূমপান করেন, তাঁরা বয়স্ক, শিশুসহ সবার সামনে ধূমপান থেকে বিরত থাকুন। যেকোনোভাবেই হোক, স্বাস্থ্যকে ঠিক রাখতে হবে।’

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে ১৮ হাজার ৮৬৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT