তাজা বার্তা | logo

৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

সীমিত আকারে গণপরিবহন চালুর পরামর্শ ডা. জাফরুল্লাহর

প্রকাশিতঃ মে ১৫, ২০২০, ১৯:০৮

সীমিত আকারে গণপরিবহন চালুর পরামর্শ ডা. জাফরুল্লাহর

করোনাভাইরাসের মহামারি প্রতিরোধের জন্য দেওয়া লকডাউন পরিস্থিতির মধ্যে সীমিত আকারে গণপরিবহন চালুর পরামর্শ দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। আজ শুক্রবার সকালে ‘আদর্শ নাগরিক আন্দোলন’ নামে একটি সংগঠনের ডাকা অবস্থান কর্মসূচি থেকে তিনি সরকারের কাছে এ সুপারিশ করেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আজকে পথে পথে গাড়ি চলতে শুরু করেছে। কিন্তু সাধারণ মানুষের বাহন বাস চালু হয়নি। সে কারণে আমার একান্ত সুপারিশ, প্রতি দুই ঘণ্টা পরপর গণপরিবহন চালু করা প্রয়োজন। আর প্রতি সপ্তাহে দুদিন প্রাইভেটকার চালানো বন্ধ রাখতে হবে।’

লকডাউনে কর্মহীন হয়ে কষ্টে যাঁরা আছেন, তাঁদের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়ে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা বলেন, সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে প্রান্তিক ও নিম্নবিত্ত মানুষের জন্য দুই মাস সরকারি খাদ্যসামগ্রী পৌঁছাতে হবে।

এ সময় ৫০ লাখ পরিবারকে ঈদ উপহার হিসেবে আড়াই হাজার টাকা করে নগদ দেওয়ার যে উদ্যোগ নেওয়া হয়েছে, সে জন্য প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানান গণস্বাস্থ্যের এই ট্রাস্টি।

ডা. জাফরুল্লাহ বলেন, ‘শহরে বেশিরভাগ মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত মানুষ ভাড়া বাড়িতে থাকেন। করোনাভাইরাসের পরিস্থিতির কারণে সবকিছু বন্ধ হয়ে যাওয়ায় তাঁদের আয়-উপার্জন বন্ধ হয়ে গেছে। তাই তাঁরা বাড়িভাড়া পরিশোধ করতে পারছে না, বিভিন্ন সেবামূলক বিল পরিশোধ করতে পারছে না। এঁদেরও প্রধানমন্ত্রী যেন ৫০ শতাংশ প্রণোদনা দেন।’

আয়োজক সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে এতে বক্তব্য দেন ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহারানে সুলতান বাহার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।


© তাজা বার্তা ২০২১

Developed by XOFT IT